আপনাকে ওজন কমাতে সহায়তা করার জন্য ১২ টি টিপস

30
2892
আপনাকে ওজন কমাতে সহায়তা করার জন্য ১২ টি টিপস
আপনাকে ওজন কমাতে সহায়তা করার জন্য 12 টি টিপস

আপনাকে ওজন কমাতে সহায়তা করার জন্য ১২ টি টিপস

 

১. প্রাতঃরাশ এড়িয়ে যাবেন না প্রাতঃরাশ এড়িয়ে যাওয়া আপনাকে ওজন কমাতে সহায়তা করবে না। আপনি প্রয়োজনীয় পুষ্টিগুলি মিস করতে পারেন এবং আপনি ক্ষুধার্ত বোধ করছেন বলে আপনি সারা দিন ধরে আরও বেশি খাবার খান।
২. নিয়মিত খাবার খান দিনের বেলা নিয়মিত খাওয়া দ্রুত হারে ক্যালোরি বার্ন করতে সহায়তা করে। এটি চর্বি এবং চিনিযুক্ত উচ্চ খাবারগুলিতে জলখাবার প্রলোভনকে হ্রাস করে।
৩. প্রচুর পরিমাণে ফল এবং নিরামিষভোজ খান ফল এবং ভেজ ক্যালরি এবং ফ্যাট কম, এবং ফাইবার উচ্চ – সফল ওজন হ্রাস জন্য 3 প্রয়োজনীয় উপাদান।
৪. আরও সক্রিয় হন সক্রিয় হওয়া ওজন হ্রাস এবং এটিকে দূরে রাখার মূল চাবিকাঠি। প্রচুর স্বাস্থ্য সুবিধা দেওয়ার পাশাপাশি, ব্যায়াম অতিরিক্ত ডায়েট ক্যালোরিগুলি পোড়াতে সহায়তা করতে পারে যা আপনি একা ডায়েটের মাধ্যমে হারাতে পারবেন না। আপনি যে ক্রিয়াকলাপ উপভোগ করেছেন এবং আপনার রুটিনের সাথে মানিয়ে নিতে সক্ষম হন সেগুলি সন্ধান করুন।
৫. প্রচুর পরিমাণে জল পান করুন মানুষ কখনও কখনও ক্ষুধা সঙ্গে তৃষ্ণা বিভ্রান্ত। এক গ্লাস জলে যখন আপনার প্রয়োজন হয় তখন আপনি অতিরিক্ত ক্যালরি গ্রহণ করতে পারেন।
৬. উচ্চ ফাইবারযুক্ত খাবার খান প্রচুর পরিমাণে ফাইবারযুক্ত খাবার আপনাকে পূর্ণ বোধ করতে সহায়তা করতে পারে যা ওজন হ্রাস করার জন্য উপযুক্ত। ফাইবার কেবল উদ্ভিদের খাদ্য যেমন ফল এবং নিরামিষাশী, ওটস, আস্ত রুটি, বাদামি চাল এবং পাস্তা এবং সিম, মটর এবং মসুর জাতীয় খাবারে পাওয়া যায়।
৭. খাবারের লেবেল পড়ুন খাদ্য লেবেলগুলি কীভাবে পড়তে হবে তা জেনে রাখা আপনাকে স্বাস্থ্যকর বিকল্পগুলি বেছে নিতে সহায়তা করতে পারে। ওজন হ্রাসের পরিকল্পনায় কোনও নির্দিষ্ট খাবার আপনার প্রতিদিনের ক্যালোরি ভাতার মধ্যে কীভাবে ফিট করে তা কার্যকর করার জন্য ক্যালোরির তথ্য ব্যবহার করুন।
৮. একটি ছোট প্লেট ব্যবহার করুন ছোট প্লেট ব্যবহার করা আপনাকে আরও ছোট অংশ খেতে সহায়তা করতে পারে। ছোট ছোট প্লেট এবং বাটি ব্যবহার করে আপনি ক্ষুধার্ত না হয়ে ধীরে ধীরে ছোট অংশগুলি খেতে অভ্যস্ত হতে পারেন। মস্তিষ্ককে পূর্ণ বলে পেটের পক্ষে প্রায় 20 মিনিট সময় লাগে, তাই আস্তে আস্তে খান এবং আপনার পূর্ণ বোধ হওয়ার আগে খাওয়া বন্ধ করুন।
৯. খাবার নিষিদ্ধ করবেন না আপনার ওজন হ্রাস পরিকল্পনা থেকে কোনও খাবার নিষিদ্ধ করবেন না, বিশেষত আপনার পছন্দসই। খাবার নিষিদ্ধ করা আপনাকে কেবল তাদের আরও আকুল করে তুলবে। যতক্ষণ না আপনি নিজের প্রতিদিনের ক্যালোরি ভাতার মধ্যে থাকেন ততক্ষণ আপনি মাঝে মাঝে ট্রিট উপভোগ করতে পারবেন না।
১০. জাঙ্ক ফুড মজুদ করবেন না প্রলোভন এড়ানোর জন্য, জাঙ্ক ফুড – যেমন চকোলেট, বিস্কুট, ক্রিপস এবং মিষ্টি ফিজি পানীয়গুলি বাড়িতে রাখবেন না। পরিবর্তে স্বাস্থ্যকর স্ন্যাকস যেমন ফল, আনসলেটেড রাইস কেক, ওট কেক, আনসাল্টেড বা আনস্টিভড পপকর্ন এবং ফলের রস বেছে নিন।
১১. অ্যালকোহল কেটে ফেলুন ওয়াইন একটি স্ট্যান্ডার্ড গ্লাস চকোলেট এক টুকরা হিসাবে অনেক ক্যালোরি থাকতে পারে। সময়ের সাথে সাথে খুব বেশি পরিমাণে মদ্যপান সহজেই ওজন বাড়াতে অবদান রাখতে পারে।
১২. আপনার খাবারের পরিকল্পনা করুন সপ্তাহে আপনার প্রাতঃরাশ, মধ্যাহ্নভোজন, নৈশভোজ এবং স্ন্যাকস পরিকল্পনা করার চেষ্টা করুন, নিশ্চিত হয়ে নিন যে আপনি আপনার ক্যালোরি ভাতাটি আটকে আছেন। সাপ্তাহিক শপিংয়ের তালিকা তৈরি করা আপনার পক্ষে সহায়ক হতে পারে।

30 COMMENTS