MATS কি এবং কেন পড়বেন?

97
4636
MATS কি এবং কেন পড়বেন
MATS কি এবং কেন পড়বেন
“বিসমিল্লাহির রাহমানির রাহিম “

MATS কি এবং কেন পড়বেন?

<> MATS means MEDICAL ASSISTANT TRAINING SCHOOL হলো গ্রাম বাংলার জনগনের স্বাস্হ্য ও পরিবার পরিকল্পনার সেবার লক্ষ্য নিয়ে – ১৯৭৬ সালে সরকার প্রথম মধ্যম মানের চিকিৎসক তৈরির উদ্দেশ্য ৩ বৎসর মেয়াদী বাংলাদেশ রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ ডিপ্লোমা কোর্স চালু করেন।
এই কোর্সের নাম MEDICAL ASSISTANT TRAINING COURSE. যাহা State Medical Faculty থেকে এই ডিপ্লোমা প্রাপ্ত চিকিৎসকগন বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল কৃর্তক রেজিষ্টেশন / লাইসেন্স প্রাপ্ত মধ্যম মানের চিকিৎসক। বাংলাদেশের ৭৮,০০০ হাজার গ্রামের প্রায় ১৭ কোটি মানুষের স্বাস্থ্য সেবা দেওয়ার জন্যই মূলত এই চিকিৎসা শ্রেনি তৈরি হয়। ১৯৭৬ সালে কোর্স চালু হলে পরবর্তীতে ১৯৭৯ সাল থেকে গ্রাম / ইউনিয়ন এবং উপজেলা লেভেলে নিয়োগ প্রাপ্ত মেডিকেল এ্যাসিষ্ট্যান্টগন গ্রাম বাংলার মানুষের চিকিৎসা সেবা তথা স্বাস্হ্য সেবা দিয়ে আসছে।
মানুষের যে কোন স্বাস্হ্য সেবা সম্পকিত সমস্যার কারনে বহু উচ্চ ডিগ্রি ডাক্তার রয়েছেন যারা বেশির ভাগই শহরাঞ্চলে বসবাস করেন। ফলে গ্রামের মানুষ তাদের স্বাস্হ্য সমস্যার প্রাথমিক যে ডাক্তারদের সহযোগীতা পায় তারা হলো এই বিশেষ ট্রেনিং প্রাপ্ত ডিপ্লোমা ডাক্তার ।
মেডিকেল এ্যাসিষ্ঠ্যান্ট ট্রেনিং কোর্স ধারী ডাক্তার গ্রামের মানুষের কাছে অাজ তাদের পরিচিতির প্রয়োজনীয়তা বিশেষ ভালো লক্ষনীয়। তাদের সেবায় মানুষ সন্তষ্ঠ।
Medical Assistant Training Course সম্পন্নকারীগনকে সরকার Diploma of Medical Faculty (DMF) ডিগ্রি দিয়ে থাকে। সরকারি পর্যায়ে MATS কোর্স চালু করার জন্য প্রথমে ৮টি প্রতিষ্ঠান খোলা হয়।
পরবর্তীতে বৃদ্ধি করে ১৮ টি করা হয় এবং তাহা পরবর্তীতে কমিয়ে ৭ টি প্রতিষ্ঠানের মাধ্যমে এই শিক্ষা প্রদান করা হচ্ছে । যাহা সমাজের চাহিদার তুলনায় খুবই কম। বিধায় সরকার উক্ত শিক্ষা ব্যবস্হা বেসরকারি পর্যায়ে শুরু করার অনুমোদন দিয়েছেন। তাই,সমগ্র বাংলাদেশের উওর বঙ্গের সফলকাম প্রতিষ্ঠান- RANGPUR CITY MATS & IHT এর পক্ষ থেকে ২০২১ – ২০২২ শিক্ষাবর্ষে ৪ টি বিভাগে ভর্তি চলছে।

<> রংপুর সিটি ম্যাটস্ এন্ড আইএইচটি রংপুর এ কেন পড়বেন???

* আর্ন্তজাতিক মান সম্মত সম্পর্ন্ন অন্যতম প্রতিষ্ঠান Rangpur City MATS & IHT.
* অভিজ্ঞ শিক্ষকমণ্ডলী দ্বারা পাঠদান।
* প্রতিষ্ঠানটিতে ১০০% ব্যবহারিক ক্লাশ করার নিশ্চয়তা রয়েছে।
* সরকারি নাম করা হাসপাতালে ৩য় বর্ষ একাডেমিক কোর্স শেষে ১ বৎসর ইন্টার্নশীপ করার বিশেষ সুবিধা ।
* পর্যাপ্ত পরিমাণ বই সমৃদ্ধশীল লাইব্রেরী। যেখানে, রয়েছে দেশি- বিদেশি প্রচুর সহায়ক বই।
* শিক্ষার্থীদের তও্বাবধানের জন্য গাইড শিক্ষক ব্যবস্হা।
* বিনোদন, প্রতিযোগিতা ও ইনডোর খেলাধুলার সুযোগ – সুবিধা ।
* ধুমপান ও রাজনীতি মুক্ত ক্যাম্পাস।

<> MATS/IHT- পরিসংখ্যান :-

বাংলাদেশে বর্তমান প্রায় ৫ হাজারের বেশি সরকারি প্রতিষ্ঠান থেকে প্রতিবছর ৩০০-৪০০ জন ছাএ- ছাএী পাস করে বের হয়। অথচ DMF ডাক্তারের প্রয়োজন রয়েছে প্রায় ১০ হাজারের ও বেশি। বিভিন্ন সময় সরকার বিজ্ঞাপন দিয়েও শূন্যতা পদের বিপরীতে চাহিদা অনুযায়ী DMF ডাক্তার পায়নি। বাংলেদেশের বিভিন্ন সেক্টরে এখন ও হাজার হাজার শূন্যপদ রয়ে গেছে।

MATS -ছাত্র/ছাএীর জন্য যে সকল ল্যাব আছে :-

  • * Anatomy Lab
  • * Physiology Lab
  • *Community Lab
  • *Computer Lab
  • * Pathology Lab
  • Microbiology Lab
  • * Pharmacology Lab

সার্টিফিকেট প্রদান:-

MATS অর্থাৎ ৪ বছর মেয়াদি একটি ডিপ্লোমা। চূড়ান্তভাবে কৃর্তকার্য শিক্ষার্থীকে স্বাস্হ্য ও পরিবার কল্যাণ মন্তণালয়ের বাংলেদেশ রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ সার্টিফিকেট প্রদান করে থাকে। সরকারী প্রতিষ্ঠান থেকে পাশ করা DMF এবং রংপুর সিটি ম্যাটস্ এন্ড আইএইচটি রংপুর থেকে পাশ করা ছাত্র- ছাএীগন ও একই সার্টিফিকেট পেয়ে থাকেন।

গরীব ও মেধাবী ছাত্র-ছাএীদের জন্য বিশেষ ব্যবস্হাঃ

মোট আসনের ০৫% ছাত্র/ছাএীদের জন্য ফ্রি এবং গরীব ও মেধা এর উপর ভিত্তি করে বিভিন্ন পরিমান অর্থ ছাড়ে ভর্তি করানো হয়।

ছাত্র-ছাএীদের জন্য বিশেষ ব্যবস্হাঃ

  • নিরাপত্তা মূলক ও Guidance এর ব্যবস্হা রয়েছে।
  • ছাত্র- ছাএীদের জন্য নিরাপওা মূলক হোস্টেল ব্যবস্হা।

MATS- কোর্সে complete করা ছাত্র-ছাএীর কর্মক্ষেত্রঃ

শুধুমাএ সরকারি ভাবে চাকুরীর পর্যাপ্ত পোষ্ট/ খালি রয়েছে।
MATS কোর্সে সম্পন্নকারীকে DMF সার্টিফিকেট প্রদান করে বাংলাদেশ রাষ্ঠীয় চিকিৎসা অনুষদ । DMF ডিগ্রি প্রাপ্তরা ২০০০ সালের আগে সহকারী ডাক্তার পদে চাকুরী করলেও এর পরে তাদের পদবী পরিবর্তন করে উপসহকারি কমিউনিটি মেডিকেল অফিসার পদে চাকুরী করে। আগে সহকারী ডাক্তার পদ প্রাপ্তরা সহকারী বলার কারন, সরকারের পল্লী চিকিৎসক কার্যএম থেকে কিছু প্রাথমিক (Grass Root) পর্যায়ের চিকিৎসক শ্রেনি, গ্রামের বিভিন্ন মহল্লায় ছড়িয়ে ছিটিয়ে আছে।
DMF ডিগ্রি প্রাপ্তরা বহু ভাবে নিয়োগ প্রাপ্ত হয়ে থাকে। যেমনঃ সরকারের স্বাস্হ্য অধিদপ্তর এবং পরিবার পরিকল্পনা মন্তণালয়ের অধীনে উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে, বিভিন্ন স্বাস্হ্য উপ- কেন্দ্রে, ইউনিয়ন স্বাস্হ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে, স্কুল হেলথ ক্লিনিক, বিভিন্ন আধা-সরকারী কর্পোরেশন – যেমন : তিতাস গ্যাস, বিআইডব্লিউ, টি. সি- বিজি প্রেস, বাংলাদেশ – বিমান বাহিনী ইত্যাদি ছাড়াও বিভিন্ন এনজিও প্রতিষ্টানে যেমন- ব্রাক, গনস্বাস্হ্য, কেয়ার, গনসাহায্য সংস্হা, আরসি,ডিডিআরবি, Save the children ( USA/Uk), এগুলো ছাড়াও দেশি- বিদেশী নানা প্রতিষ্ঠানে DMF ডিগ্রি পাপ্তগন নিয়োগ পেয়ে থাকেন।
<> আগামী দিনে আরও নতুন কর্মক্ষেত্র তৈরি হবে। কিন্তুু প্রশ্ন হলো বর্তমানে শুধু সরকারি পর্যায়ে নিয়োগ দেওয়ার জন্য পর্যাপ্ত সংস্যখ DMF ডিগ্রি ধারী না থাকায় নিয়োগ প্রক্রিয়া সক্রিয় থাকার পড়েও বিভিন্ন সেক্টরে পর্যাপ্তসংখ্যক আসন শূন্য পর্যায়ে পড়ে আছে ।

ভর্তি বিস্তারিত জানতে কল করুনঃ 01784910673 or 01821460421

ধন্যবাদান্তে,
মনিরুজ্জামান মনির
একাডেমিক সচিব ও বেসিক কম্পিউটার প্রভাষক
রংপুর সিটি ম্যাটস্ এন্ড আইএইচটি রংপুর
Cell: 01784910673 or 01821460421

97 COMMENTS