Diploma in Pharmacy Course

0
8
Diploma in Pharmacy Course

👉Diploma in Pharmacy Course👈

💊- ডিপ্লোমা ইন ফার্মেসি কোর্স- 💊
মেডিকেল সাইন্সের দ্রুত উন্নতির হেলথ সায়েন্স এবং কেমিক্যাল সায়েন্সের ঠিক মাঝামাঝি জায়গায় ফার্মেসি বিষয়টির অবস্থান। এই পেশায় একজন ফার্মাসিস্টের দায়িত্ব নিয়মিত ঔষধের ব্যবহার নির্দিষ্ট করা। Pharmacy কোর্সটি যারা সম্পন্ন করবে তারা সরকারি অথবা বেসরকারি প্রতিষ্ঠানে চাকরির সুযোগ পাবে। মেডিকেল সায়েন্সের দ্রুত উন্নতির ফলে প্রতিদিনই আসছে বাজারে নতুন নতুন ঔষধ। আমাদের বিপুল জনগোষ্ঠীর কারণে ফার্মাসিস্টের চাহিদা ক্রমাগত ভাবে বেড়েই যাচ্ছে। বিদেশে বিরাট অংকের ঔষধ আমাদের দেশ থেকে রপ্তানি হচ্ছে।
ক্যারিয়ার গঠনে ফার্মেসির ভূমিকা:
যারা IHT তে Pharmacy কোর্সে পড়াশোনা করতে চান, তাদের জন্য ভাল খবর হল ভবিষ্যতে ভাল ক্যারিয়ার গঠনের জন্য অল্প বয়সেই Diploma in Pharmacy কোর্সটি সম্পন্ন করে অনায়াসে একটি সরকারি (নিশ্চিত চাকরি) অথবা বেসরকারি ভাল চাকরি করতে পারবেন। ফার্মাসিস্ট হিসেবে মোটামুটি চার ধরনের কাজ করতে পারবেন।
১। রিটেল ফার্মাসিস্ট
২। ইন্ডাস্ট্রিয়াল ফার্মাসিস্ট
৩। হসপিটাল ফার্মাসিস্ট
৪। রিসার্চ ফার্মাসিস্ট।
সাধারণত Diploma in Pharmacy কোর্স সম্পন্ন করে চাকরির শুরুতেই ১০,০০০-১২,০০০/= বেতন পায়।
ভালো হসপিটাল হলে শুরুতেই ১৫,০০০-১৬,০০০/-
এছাড়া ইন্ডাস্ট্রিয়াল ফার্মাসিস্টের বেলায় শুরুতেই ১২,০০০-১৫,০০০/= বেতন হয়ে থাকে। এই চাকরিটা যদি প্রথম সারির ফার্মাসিউটিক্যাল কোম্পানি হয় সে ক্ষেত্রে শুরুতেই ১৫০০০-২০০০০/= বেতন হতে পারে। একটু চোখ কান খোলা রাখলেই বুঝতে পারবেন ফার্মাসিস্টদের পেশার কাজ কিন্তু উর্ধ্বমূখী। আমাদের জনসংখ্যা যেভাবে বাড়ছে আর মেডিকেল সায়েন্স এর উন্নতি যত দ্রুত হচ্ছে তার জন্য প্রতিদিনই আসছে বাজারে নতুন নতুন ঔষধ, এতে ফার্মাসিস্টদের চাহিদা বিভিন্ন ক্ষেত্রে বাড়তে বাধ্য। এছাড়া বিদেশের বাজারে বাংলাদেশের ঔষধ রপ্তানির সুযোগ যত বাড়ছে, ফার্মাসিস্টদের পেশার গুরুত্বও ততো বাড়ছে।
উচ্চ শিক্ষার সুযোগঃ
বাংলাদেশে সরকারি ভাবে ডিপ্লোমা ফার্মাসিস্ট এর বিএসসি করার সুযোগ নেই। আপনি চাইলে বেসরকারি প্রতিষ্ঠান থেকে করতে পারেন। কিন্তু সেক্ষেত্রে বাংলাদেশ ফার্মেসি কাউন্সিল থেকে আপাকে রেজিষ্ট্রেশন দিবে না।
বিদেশে উচ্চ শিক্ষার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষার সুযোগ রয়েছে। সবচেয়ে সহজলভ্য হবে আমাদের পাশের দেশ ইন্ডিয়াতে বিএসসি করা।
চাকরির ক্ষেত্রসমূহঃ
সরকারিঃ
★ ইউনিয়ন সাব সেন্টার
★ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে
★ জেলা সদর হাসপাতাল
★ মেডিকেল কলেজ হাসপাতাল
★ সরকারি ঔষধ কোম্পানি
★ বিভিন্ন সরকারি চিকিৎসা সংক্রান্ত প্রতিষ্ঠান।
বেসরকারিঃ
★ বেসরকারি হাসপাতাল
★ মডেল ফার্মেসি
★ বিভিন্ন এনজিও
★ বেসরকারি ঔষধ কোম্পানি
★ এছাড়াও নিজস্ব ফার্মেসি প্রতিষ্ঠা করে চিকিৎসা সেবা প্রদান এবং কর্মসংস্থান সৃষ্টি করা যায়
★ বহির্বিশ্বে বিভিন্ন দেশে ভালো বেতনে কর্মসংস্থান।
আরো বিস্তারিত জানতে কল করুনঃ 01784910673