প্লাটিলেট কি

0
146

প্লাটিলেট কি?

…প্লাটিলেট বা অণুচক্রিকা হলো রক্তের একধরনের ক্ষুদ্র কণিকা, যা রক্ত জমাট বাঁধতে ও রক্তক্ষরণ বন্ধ করতে সাহায্য করে। স্বাভাবিক মানুষের রক্তে অণুচক্রিকার হার প্রতি ১০০ মিলিলিটারে দেড় লাখ থেকে চার লাখ।

.

রক্তের মত প্লাটিলেটও দান করা যায়। বিশেষ করে ক্যান্সার, ডেঙ্গু রোগীদের প্লাটিলেট প্রয়োজন হয়। সাধারনত ৪জন ডোনার থেকে ১ব্যাগ প্লাটিলেট করে, কিন্তু এখন উন্নত প্রযুক্তি কল্যাণে “এফেরেসিস” মেশিনের মাধ্যমে ১জন ডোনার থেকেই ১ব্যাগ প্লাটিলেট নেওয়া যায়।

.

প্লাটিলেট দানের শারীরিক যোগ্যতা; ওজন কমপক্ষে ৬০ কেজি হতে হবে। হাতের ভেইন স্পষ্ট এবং মোটা হতে হবে।হিমোগ্লোবিন কমপক্ষে ১২.৫ । প্লাটিলেট কাউন্ট কমপক্ষে ২২০০০০ (যার সবকিছু হাসপাতালে চেক করে নেয়া হবে।)

.

এফেরোসিস মেশিন বা প্লাটিলেট মেশিন দ্বারা এক জন ডোনারের কাছ থেকে ২৫০মিলির মতো ব্লাড নিয়ে মেশিনে প্রসেসিং করে প্লাটিলেট বের করে ব্লাডের বাকী অংশ টুকু আবার ডোনারের শরীরে পুশ ব্যাক করে দেয়। এই ভাবে ৬/৭বার করে। প্রতি ধাপে ১০-১৫মি সময় লাগে। মোট ১ ঘন্টা বা ১ ঘন্টা ১৫-২০মি সময় লাগে। (বিদ্রঃ মেশিন ভেদে সিস্টেম একটু আলাদা হয়)

.

রক্তদানের ৪ মাস পরে রক্তদান বা প্লাটিলেট দান করা যাবে। কিন্তু প্লাটিলেট দিলে ১০-১৫ দিন পর আবার সে প্লাটিলেট বা রক্তদান করতে পারে, কারন অণুচক্রিকা ছাড়া অন্য কিছু নেয়া হয়না। আর অণুচক্রিকার জীবন কাল ৩দিন যা ২/৩ দিনেই শরীরে ব্যাক করে। .

.

আরও একটা ব্যাপার হল প্লাটিলেট ডোনার একাই ৪জন ডোনারের কাজ করছে। এত বাকী ৩ জন ডোনার অন্য রোগী কে বাচাঁতে পারবে।

.

রক্তে প্লাটিলেটের পরিমাণ কমে যাওয়াকে thrombocytopenia বলে।

সাধারণত ডেঙ্গু জ্বর হলে এই অণুচক্রিকা অথবা প্লাটিলেটের পরিমাণ কমে যেতে পারে। রক্তে প্লাটিলেটের লেভেল কমে গেলে শরীরের খুব বেশি ক্ষতি সাধারণত হয় না। তবে প্লাটিলেটে কমে যাওয়ার সাথে সাথে নাক, দাঁত অথবা দাঁতের মাড়ি থেকে রক্তপাত শুরু হলে সেটি চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। প্লাটিলেট কমে যাওয়ার প্রধান এবং অন্যতম লক্ষণ হল রক্তপাত।

.

প্লাটিলেট কমে যাওয়া অবস্থা।
প্লাটিলেটের পরিমাণ রক্তপাতের পরিমাণ
১০,০০০ কোন অস্বাভাবিক রক্তপাত নয়।

৫০,০০০-১,০০,০০০ আঘাতে অধিক রক্তপাত হয় সাধারণের তুলনায়।

২০,০০০-৫০,০০০ ছোট আঘাতেও অধিক রক্তপাত
২০,০০০ আঘাত অথবা আঘাত ছাড়া রক্তপাত
কিছু খাবারের মাধ্যমে রক্তে প্লাটিলেটের পরিমাণ

©সংগ্রহকৃত